Saturday, January 10, 2015

অভিনয় ত্রিপুরাঃ ৭ম বর্ষ, ১ম সংখ্যা তথা শারদ সংখ্যা, ২০১৪

ভিনয় ত্রিপুরা’ -র এটি ৭ম বর্ষ, ১ম সংখ্যা তথা শারদ সংখ্যা,১৪২১। এর আগে৬ষ্ঠ বর্ষ,২য়সংখ্যাওএসেছিল 'কাঠেরনৌকো'তে। মুনমুন ঘটকের সম্পাদনাতে বেরোয় পশ্চিম ত্রিপুরার , দক্ষিণ বাধার ঘাট থেকে।  নাটক যে অভিনয় করা বা দেখবার বাইরেও একটি সাহিত্যিক বিষয়, সাধারণত আমাদের সাহিত্যের কাগজগুলোও ভুলে থাকেন। তাই , নাটক প্রায়ই প্রকাশের মুখ দেখে না। উত্তর পূর্বাঞ্চলে বহু প্রতিভাবান নাট্যকার থাকা সত্ত্বেও করতে গেলে নাটক পাওয়া ভার হয়। অভিনয় ত্রিপুরা এই ঘরানা পালটে দিচ্ছে। নিয়মিত নাটক প্রকাশ করছে । যেমন এই সংখ্যাতে আছে দিলীপ দাস এবং জয়া গোয়ালার দু'টি নাটক। সঙ্গে রয়েছে দেবাশিস সাহার একটি চিত্র নাট্যও।
         নাটক নিয়ে আলোচনা আড্ডার অভাব হয় না কোনো। যে কোনো অভিনয় কিম্বা প্রতিযোগিতার এসব অবিচ্ছেদ্য অঙ্গ। আনুষ্ঠানিক আলোচনার আয়োজন না করলেও অভিনেতা, নাট্যমোদী দর্শকের মধ্যে তরক বিতর্ক দানা বাঁধেই। কিন্তু সেগুলো ছাপা হয়ে স্থায়ী রূপ নেয় অতি স্বল্প। ফলে স্থান-কালের গণ্ডি অতিক্রম করে ভাবনাস্রোতের ধারাবাহিকতা বলে কিছুই রক্ষিত হয় না। সেই অভাবও পূরণ করে আসছে ‘অভিনয় ত্রিপুরা।’ এই যেমন এই সংখ্যাতে শিলচরের রূপম নাট্যউৎসবের অভিজ্ঞতা নিয়ে লিখেছেন জয়শ্রী ভূষণ, মৈত্রেয়ী দাম। বা দিল্লির জাতীয় নাট্যোৎসব নিয়ে লিখেছেন শৈলেন সাহা। ত্রিপুরার বাংলা নাটক নিয়ে দুই নিবন্ধ আছে শ্যামল ভট্টাচার্য আর প্রণব মজুমদার। ত্রিপুরার নাট্যব্যক্তিত্ব শান্তিরঞ্জন ব্যানার্জিকে স্মরণ করেছেন উত্তম সাহা, শিবপ্রসাদ দেবের স্মরনে লিখেছেন,আরো আছে কিছু চুটকি খবর। লেখা সংগ্রহে সম্পাদিকার শ্রম,  মুদ্রণে যত্ন এবং নিষ্ঠা, রুচি বোধ এসবতো প্রশ্নাতীত
         সম্পাদনা সমিতির অন্যতম সদস্য কবি-অভিনেতালক্ষণ কুমার ঘটক এই সংখ্যার পিডিএফ পাঠানোতে আমরা তাঁর প্রতি কৃতজ্ঞ। আশা করছি অতীতের সংখ্যাগুলোও তিনি পরে পরে পাঠাবেন। পরের সংখ্যাগুলোতো পাঠাবেনই। যদি লেখা পাঠাতে চান, বা ছাপা প্রতিলিপি পেতে চান তবে আগ্রহীদের জন্যে ঠিকানা ইত্যাদি নিচে রইল।

 ছবিগুলোতে দু'বার করে ক্লিক করুন। বড় হয়ে যাবে। পড়তে পারবেন।আপনি কম্পিউটারের পুরো পর্দা জুড়ে পড়তে পারেন। নামিয়ে নিয়ে অবসরে পড়তে পারেন। আপনার শুধু দরকার পড়তে পারে এডোব ফ্লাস প্লেয়ারের, সেটি এখান থেকে নামিয়ে নিন ( ম্যাক-কাফে সিকিউরিটি সফটোয়ার এড়িয়ে যাবেন)। 

No comments:

Post a Comment

Related Posts with Thumbnails