Friday, May 19, 2017

কার্নিভ্যাল : ১ম বর্ষ, ১ম সংখ্যা



নিশে মে দিনে আত্মপ্রকাশ করল নতুন বাংলা কাগজ ‘কার্নিভ্যাল’। এর ছাপা সংস্করণ বেরোচ্ছে একযোগে কোচবিহার এবং শিলচর থেকে। আন্তর্জাল সংস্করণ বেরোল কাঠের নৌকাতে। দুই তরুণ প্রলয় নাগ এবং মাধব ঘোষের উদ্যোগে কাগজটি যে কেবলই যেশোকামীদের ভিড় বাড়াবে না, একটা বৃহত্তর সামাজিক দায়বোধের প্রত্যয় নিয়ে পা বাড়িয়েছে সেটি এই প্রথম সংখ্যার বিষয় নির্বাচনেই স্পষ্ট: ‘দেশপ্রেম ও দেশদ্রোহ’। আসাম বিশ্ববিদ্যালয়ের বাংলার অধ্যাপিকা বেলা দাস এবং কথাশিল্পী রণবীর পুরকায়স্থের শুভেচ্ছাবাণী রয়েছে শুরুতেই। লিখেছেন তপোধীর ভট্টাচার্য, মাধব ঘোষ, প্রিয়স্মিতা দাশগুপ্ত, রকি সাহা, এবং সুশন রায়।
চটি কাগজ । মাত্র ২৪ পৃষ্ঠার । তাতে দুই সম্পাদকের তারুণ্যদীপ্ত সম্পাদকীয় মন কাড়বে। প্রথম সম্পাদকীয় পড়ে জানা গেল ‘কার্নিভ্যালে’র জন্ম আসলে গানের দল হিসেবে, যখন তারা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন। এবারে সেই দলের সংযোজন ঘটল এই কাগজটি। মাধব দাস লিখেছেন, ‘কার্নিভ্যাল একটি স্বপ্ন’।  কিসের স্বপ্ন--- তার জবাব মূল কাগজেই রয়েছে।
               আমরা শুধু আশা করতে পারি পাঠক চটজলদি কাগজখানা পড়ে নেবেন, এবং উপভোগও করবেন। ভাববেন এবং ভাবাবেন। ছাপা কাগজ পেতে গেলে এই ঠিকানাতে যোগাযোগ করতে পারেন।

আন্তর্জাল সংস্করণ এখানে পুরোটাই পড়তে পারবেন। অন্যকেও শেয়ার করে পড়াতে পারবেন।  দরকারে নামিয়ে নিয়ে পরেও পড়তে পারেন। নিচের বোতামগুলো দেখুন।  আপনার শুধু দরকার পড়তে পারে এডোব ফ্লাস প্লেয়ারের, সেটি এখান থেকে নামিয়ে নিন। 

        মোবাইলে পড়তে হলে স্ক্রাইবড এপ দরকার পড়তে পারে, সেটি এখান থেকে নামিয়ে নিন।
Related Posts with Thumbnails