Monday, October 2, 2017

সেবাঃ ৮ম বর্ষ, ১৫শ সংখ্যা

‘সেবা' বছরে দু'বার বেরোয় করিমগঞ্জ, অসম থেকে। সম্পাদনা করেন অপর্ণা দেব। তাঁর সঙ্গে রয়েছেন অনুপ কুমার বণিক , প্রবালকান্তি সেন এবং বনানী চৌধুরী। শুধু মাত্র প্রবীণ নাগরিকদের জন্যে নিবেদিত আর কোনো কাগজ অসম থেকে বেরোয় আমাদের জানা নেই। 'বেলাভূমি' নামে একটি বয়স্কদের আবাসিক প্রতিষ্ঠান পরিচালনা করেন তাঁরা। কাগজটি তাঁরই মুখপত্র। আবাসিকদের মানসিক চাহিদা মেটাবার সঙ্গে সঙ্গে বাকি প্রবীণদের দিশা নির্দেশের কথা মাথাতে রেখেই কাগজটি বেরোয়। এবং কোনো চাকচিক্য ছাড়াই, শুধু তাঁদের দায়বদ্ধতার জোরেই ইতিমধ্যে অসম তথা পূর্বোত্তরে বেশ একটি খ্যাতি অর্জন করেছে কাগজটি। সে তার পাতাতে নজর বুলোলে যে কেউ ধরতে পারবেন। এর আগে আমরা কয়েকটি সংখ্যা 'কাঠের নৌকা'তে তুলেদিয়েছিলাম। এবারে ৮ম বর্ষ, ১৫শ ( অষ্টম বর্ষ , পঞ্চদশ)  সংখ্যা । 
            এই সংখ্যা এরা সাজিয়েছেন অসমের এক প্রসিদ্ধ বাচিক শিল্পী-অভিনেতা এবং 'বেলাভূমি'র সক্রিয় সদস্য শ্যামল রঞ্জন দেবের স্মরণে। ২০১৫র নভেম্বরে এই শিল্পী, সংগঠক এবং সমাজকর্মীর আকস্মিক অকাল প্রয়াণ ঘটে। 
             সংখ্যাটি বেরোয় জুন, ২০১৬তে। পিডিএফ পেতে সামান্য দেরি হলো। এর প্রচ্ছদ সাজিয়েছেন সম্পাদিকা স্বয়ং। পিডিএফ পাঠিয়ে কাগজটি আন্তর্জালে সহজলভ্য করে তোলবার সুযোগ করে দিলেন তিনিই।
           আশা করছি আপনাদের সবার ভালো লাগবে। সম্পাদিকার নামে ক্লিক করলেই তাঁকে পেয়ে যাবেন ফেসবুকে। আলাপ করতে পারেন, যোগাযোগতো বটেই।
       পুরো কাগজটি  আপনি নির্বিঘ্নে এখানে পড়তে পাবেন। আপনার কম্পিউটারের পুরো পর্দা জুড়ে পড়তে পারেন। নামিয়ে নিয়ে পরে অবসরেও পড়তে পারেন। তার জন্যে নিচের বোতামগুলো ব্যবহার করুন। আপনার শুধু দরকার পড়তে পারে এডোব ফ্লাসপ্লেয়ারের।সেটি এখান থেকে নামিয়ে নিন। আর মোবাইলে পড়লে ব্লগার এবং স্ক্রাইবড নামিয়ে নিলে সুবিধে।

          
Related Posts with Thumbnails