Tuesday, May 8, 2018

আর্ট-ইকো: ১৭শ সংখ্যা---একটি দৃশ্য শিল্পের কাগজ

র্ট-ইকো'-র ৮ম বর্ষ , সপ্তদশ তথা  ,ফেব্রুয়ারি , ২০১৮  সংখ্যা এটি। কাঠের নৌকাতে  পাঠালেন প্রকাশক  এবং ঈশানের পুঞ্জমেঘের সদস্য সন্দীপন দত্তপুরকায়স্থ। তাঁর কাছে এর জন্যে আমরা কৃতজ্ঞ।  দৃশ্য-শিল্প নিয়ে  এই দ্বিভাষিক কাগজ  সম্পাদনা করেন তপোজ্যোতি ভট্টাচার্য।   পূর্বোত্তর ভারতে বাংলা-ইংরেজিতে এমন কাগজ  এটিই প্রথম। দেশি বিদেশি শিল্পী এবং শিল্পকর্মের সঙ্গে পরিচয় করিয়ে দেবার চেষ্টা আছে।  বরাক উপত্যকা এবং বাইরের লেখকদের লেখা রয়েছে। প্রচ্ছদ এঁকেছেন করেছেন অরূপ মজুমদার। বেশ কটি বাংলা নিবন্ধ লিখেছেন ডাঃ গণেশ নন্দী, অনুরূপা ভট্টাচার্য, অঞ্জন সেন, দোলন চাঁপা গাঙুলি, সঙ্গীতা দত্তচৌধুরী।  সূচীপত্রটি এখানে দেখুন 
         পুরো  কাগজ আপনি এখানে পুরোটাই পড়তে পাবেন। প্রায় ৭০ পৃষ্ঠার কাগজ। মূল্য ৬০ টাকা মাত্র।  সংগ্রহ করতে চাইলে বা আলাপ করতে চাইলে কথা বলুন সন্দীপনের সঙ্গেঃ০৯৪০১২৩৬২২৫।
       আপনি কম্পিউটারের পুরো পর্দা জুড়ে পড়তে পারেন। নামিয়ে নিয়ে অবসরে পড়তে পারেন। আপনার শুধু দরকার পড়তে পারে এডোব ফ্লাস প্লেয়ারের, সেটি এখান থেকে নামিয়ে নিন ( ম্যাক-কাফে সিকিউরিটি সফটোয়ার এড়িয়ে যাবেন)।
         যারা মোবাইলে পড়ছেন তাদের হয়তো দুটো এপ্স দরকার পড়তে পারে। ১) ব্লগার্স, ২) স্ক্রাইবড। নাম দুটিতে ক্লিক করে প্রাসঙ্গিক লিঙ্কে পৌঁছান। নামিয়ে নিন। আর একে একে পড়তে থাকুন।    


দ্বিতীয় প্রচ্ছদ

তৃতীয় প্রচ্ছদ
     



চতুর্থ প্রচ্ছদ

Related Posts with Thumbnails